sentbe-top

বিশ্বের বিলাসবহুল কয়েকটি জেলখানা

comfortable-jailইনস্টিটিউট অফ ক্রাইমাল পলিসি রিসার্চ অনুযায়ী, সারা বিশ্বে ১০.৩৫ মিলিয়নেরও বেশি মানুষ জেলখানাতে রয়েছে। ২০০০ সালের তুলনায় কারাগারে ৫০% নারী বৃদ্ধি পেয়েছে যেখানে পুরুষ বৃদ্ধি পেয়েছে ১৮%। তবে কারাগারের এই হার বিভিন্ন দেশে বিভিন্ন রকম হয়। আবার বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা কারাগারগুলোর মধ্যে অনেক গুণগত পার্থক্যও রয়েছে। বিশ্বের বিলাসবহুল কিছু জেলখানা নিয়েই আমাদের আজকের আলোচনা।

spainআরাঞ্জুয়েজ কারাগার, স্পেন: স্পেনের আরাঞ্জুয়েজ কারাগার পিতামাতা এবং শিশুদের তাদের জেলখানায় পরিবারের সদস্যদের সঙ্গে থাকার অনুমতি দেয়। ডিজনি চরিত্র দিয়ে দেয়াল আঁকা, একটা নার্সারি আছে এবং খেলার জায়গাও আছে। বাচ্চা যাতে বুঝতে না পারে যে তার মা কিংবা বাবা কারাগারে আছেন।

norwayবাসস্টেই কারাগার, নরওয়ে: বাসস্টেই কারাগার নরওয়ের সর্ববৃহৎকম সুরক্ষিত কারাগার। কারাগারটি প্রায় ৮০ টি ভবন, রাস্তা, সৈকত অঞ্চল,  ফুটবল মাঠ, কৃষি জমি ও বনসহ একটি ছোট স্থানীয় সম্প্রদায় হিসাবে সংগঠিত হয়। কারাগারের কার্যক্রম ছাড়াও, একটি দোকান, লাইব্রেরী, তথ্য অফিস, স্বাস্থ্যসেবা, গির্জা, স্কুল, এনএভি (সরকারি সামাজিক সেবা), ডক, ফেরি সার্ভিস ( নিজস্ব শিপিং এজেন্সি) এবং একটি বাতিঘর আছে যা ছোট মিটিং এবং সেমিনার করার সুবিধা প্রদান করে। এখানে কয়েদীরা বেশ ‘আরামপ্রদ’ এবং ‘বিলাসবহুল’ জীবনযাপন করে।

colombiaসান দিয়াগো মহিলা কারাগার, কলম্বিয়া: কার্টেজেনে সান দিয়াগো মহিলা কারাগারের কয়েদীরা প্রতি রাতে স্বাধীনতার স্বাদ পায়। এই কারাগারের অভ্যন্তরে  “Interno, নামে একটি রেস্টুরেন্ট খোলা হয়েছে যেখানে নারী অপরাধীরা রান্না ও ওয়েট্রেসের কাজ করে। এই কম নিরাপত্তা কারাগারে নারীরা চুরি, মাদক পাচার এবং চাঁদাবাজির মতো অপরাধের জন্য শাস্তি লাভ করছে।

netharlandনর্জারহাভেন কারাগার, নেদারল্যান্ডস: কয়েদীরের কারাগারে একটি করে বিছানা, আসবাবপত্র, একটি রেফ্রিজারেটর এবং একটি টিভি আছে, সেইসাথে একটি ব্যক্তিগত বাথরুমও আছে। নেদারল্যান্ডে অপরাধের হার এতো কম যে ঠিকমতো কয়েদীই পাওয়া যায় না। তাই ২০১৫ সালে নরওয়ের সাথে তারা একটা চুক্তি করে যার মাধ্যমে নরওয়ের অপরাধীরা এখানে তাদের শাস্তি কাটাতে পারবে।

japanঅনোমিচি কারাগার, জাপান: মাথাপিছু বয়স বৃদ্ধির সাথে সাথে জাপানে বয়স্ক অপরাধীর হারও বৃদ্ধি পাচ্ছে। অনোমিচি কারাগারে সকল বয়স্ক অপরাধীদের রাখা হয়। তারা এখানে নরম খাদ্য খেতে পারে এবং বুনন এবং সেলাইয়ের মাধ্যমে তাদের কাজের সময় ব্যয় করে।

scootlandএইচএমপি আডুইভেল, স্কটল্যান্ড: এইচএমপি আডুইভেল একটি শেখার কারাগার, যেখানে বাসিন্দারা তাদের আপত্তিকর আচরণ এবং যে পরিস্থিতিতে তাদের সেই উদ্দেশ্যমূলক আচরণ ছিল তা নিয়ে আলোচনা করে।উদ্দেশ্যমূলক কার্যক্রমগুলির মধ্যে শিক্ষা, পরামর্শ এবং কাজ অন্তর্ভুক্ত। কারাগারে থাকার সময় প্রকৃতি ও পরিবারের সাথে যোগাযোগ পুনর্বাসন প্রক্রিয়ার একটি মৌলিক উপাদান।

swizerlandশ্যাম্প-ডুলান প্রিসন, সুইজারল্যান্ড: ১৯৭৭ সালে খোলা জেনেভা-এর শ্যাম্প-ডুলান কারাগারে মূলত বিচার ও শাস্তি দেওয়ার আগে বন্দীদের ধরে রাখার জন্য তৈরি করা হয়েছে। কয়েদদের সংখ্যা ক্রমবর্ধমানভাবে বৃদ্ধি পাচ্ছে, যা ঠাসাঠাসির মতো একটি দীর্ঘস্থায়ী সমস্যা সৃষ্টি করছে। ২০১০ সালে এখানে ১১৫ জাতীয়তার কয়েদী ছিল যার মধ্যে মাত্র ৭.২% সুইস!

সৌজন্যে- ফাপরবাজ

sentbe-top