cosmetics-ad

মালয়েশিয়ায় চারদিনের ছুটিতে বাংলাদেশ দূতাবাস

malaysia

মালয়েশিয়ায় আজ শনিবার থেকে টানা চারদিনের ছুটিতে থাকবে বাংলাদেশ হাইকমিশন। সাপ্তাহিক ছুটি শনিবার ও রোববার ছাড়াও পবিত্র আশুরা ও মালয়েশিয়ার সুলতানের জন্মদিন উপলক্ষে আগামী ৯, ১০ সেপ্টেম্বর (সোমবার ও মঙ্গলবার) মালয়েশিয়ার বাংলাদেশ হাইকমিশন বন্ধ থাকবে।

চারদিন পর সপ্তাহের কন্স্যুলার সেবা শুরু হবে আগামী বুধবার (১১ সেপ্টেম্বর)। কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশনের উপ-হাইকমিশনার ও দূতাবাস প্রধান ওয়াহিদা আহমেদ স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

malaysia-noticeউল্লেখ্য, ইসলামিক পঞ্জিকা অনুযায়ী মুহররমের দশম দিনকে আশুরা বলা হয়। এটি ইসলাম ধর্ম অনুসারীদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। সুন্নি মতানুযায়ী ইহুদীরা মুছা আ. এর বিজয়ের স্মরণে আশুরার সওম পালন করত। তবে শিয়া মত এ ইতিহাসকে প্রত্যাখ্যান করে এবং তারা আশুরাকে কারবালার বিষাদময় ঘটনার স্মরণে পালন করে।

এই দিনটি শিয়া মুসলমানদের দ্বারা বেশ আনুষ্ঠানিকভাবে পালন করা হয়ে থাকে। এ উপলক্ষে তারা বিভিন্ন ধরনের মিছিল, মাতম ও শোকানুষ্ঠান আয়োজন করে। তবে একটি ক্ষুদ্র অংশ ততবীর পালন করে থাকে। শিয়া সংখ্যাগরিষ্ঠ অঞ্চলগুলোতে এসব অনুষ্ঠান চোখে পড়ার মতো। যেমন- পাকিস্তান, আফগানিস্তান, ইরান, ইরাক, লেবানন ও বাহরাইন।