sentbe-top

এই সাতটি খাবার যত খুশি খেলেও ভয় নেই ওজন বৃদ্ধির

fat low

আধুনিক মানুষের মধ্যে ওজন কমানোর তাগিদ বেশি। ওজন বেড়ে যাওয়ার ভয়ে শুধুমাত্র ডায়েট করলেই ওজন কমবে এমন ভাবার কোনও কারণ নেই। কিন্তু এমন কিছু খাবার রয়েছে যেটা আপনি যত খুশি খেতে পারেন। ওজন বাড়ার কোনও ভয় নেই এই খাবারগুলিতে-

১। আলুসেদ্ধ- আলুতে কার্বোহাইড্রেটের পরিমাণ অনেক বেশি থাকে তাই অনেকেই এটা থেকে দূরে থাকতে পছন্দ করেন। কিন্তু আলুসেদ্ধ স্বাস্থ্যের পক্ষে খুবই ভাল জিনিস। এটা পুষ্টিকর। একবার আলুসেদ্ধ খেয়ে নিলে আপনার পেট অনেকক্ষণ ভর্তি থাকবে।

২। ডিম- সুস্থ থাকার জন্য আপনার শরীর যেরকম পুষ্টি চায়, সেইরকম পুষ্টিই ডিমে রয়েছে। একটা গোটা ডিমে যতটা প্রোটিন থাকে তার অর্ধেক প্রোটিন থাকে তার কুসুমে। ডিমও মানুষের পেট ভর্তি রাখতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে, সকালের খাবারে ডিম খেয়ে নিলে সারাদিনে শরীরে ক্যালোরি কম প্রবেশ করে। সারাদিনই পেট ভর্তি থাকবে।

৩। মাছ- বাঙালির অত্যন্ত প্রিয় মাছে রয়েছে ওমেগা-৩ ফ্যাট এবং প্রোটিন। মাছ একবার খেয়ে নিলেও পেট অনেকক্ষণ ভর্তি থাকে। ডিমের মতো মাছ খেয়ে নিলে শরীরে কম পরিমাণে ক্যালোরি প্রবেশ করে।

৪। পনির- পনিরে প্রোটিন বেশি এবং ক্যালোরি কম। এ ছাড়াও পনিরে রয়েছে ভিটামিন বি, ক্যালসিয়াম এবং ফসফরাস।

৫। পপকর্ন- অন্য কোনও নাস্তার থেকে পপকর্নে ফাইবারের পরিমাণ বেশি। সঙ্গে ক্যালোরিও কম থাকে। আবার পেটে অনেকটা জায়গা নিয়ে নেয়।ফলে একবার পপকর্ন খেয়ে নিলে পেট ভর্তি থাকে অনেকক্ষণ।

৬। চর্বিহীন মাংস- প্রোটিনে ভর্তি থাকে চর্বিহীন মাংস। গবেষণায় দেখা গেছে, মধ্যাহ্নভোজনের সময়ে চর্বিহীন মাংস খেলে নৈশভোজের সময়ে সেই ব্যক্তি অন্য দিনের তুলনায় ১২ শতাংশ কম পরিমাণ খাবার খান।

৭। স্যুপ- গবেষণায় দেখা গেছে, স্যুপ খেলে আপনার খিদে অনেক কমে যাবে। নিয়মিত স্যুপ খাওয়া ওজন কমাতেও সাহায্য করবে। তবে পরিষ্কার ঝোল ঝোল স্যুপ অনেক বেশি উপকারি।

sentbe-top