Search
Close this search box.
Search
Close this search box.

রোজায় মুখের দুর্গন্ধ দূর করবেন যেভাবে

romzanরোজায় সারাদিন না খেয়ে থাকার কারণে আমাদের মুখে দুর্গন্ধের সৃষ্টি হয়। এটি সবার জন্যই একটি বড় সমস্যা। ভোররাতে দাঁত ব্রাশ করে ও মাউথ ওয়াশ ব্যবহার করেও মুখের গন্ধ দূর হয় না। মুখে এমন দুর্গন্ধ নিয়ে সবার সঙ্গে মেশাটাও মুশকিল। কী করবেন? জেনে নিন মুখের দুর্গন্ধকে সুগন্ধে বদলে ফেলার কৌশল-

সেহরিতে স্বাস্থ্যকর খাবার খান

chardike-ad

সেহরিতে তাজা ফলের পাশাপাশি প্রচুর পরিমাণে সবজি খান। এগুলো রোজাতেও আপনার নিশ্বাসকে সতেজ রাখতে সাহায্য করবে।

বেকিং সোডা এবং লেবুর রস

দুই চা চামচ লেবুর রসে বেকিং সোডা ও লবণ মিশিয়ে মুখ কুলকুচি করতে পারেন। এটি মুখে দুর্গন্ধ তৈরিকারী ব্যাকটেরিয়াকে মারতে সাহায্য করবে।

লবঙ্গ

এক গ্লাস পরিমাণ পানিতে কয়েকটি লবঙ্গ সিদ্ধ করুন। সেহরির সময় খাওয়ার পর এই পানি দিয়ে গারগল করুন। মুখ কুলিও করতে পারেন। তবে সতর্ক হন, পানি যেন পাকস্থলীতে চলে না যায়।

কাঁচা পেঁয়াজ, রসুন

কাঁচা পেঁয়াজ এবং রসুন খেলে মুখে বাজে গন্ধের তৈরি হয়। ব্রাশ করার পরও অনেক সময় এই গন্ধ মুখে থেকে যায়। তাই এ জাতীয় খাবার এড়িয়ে চলুন।

পানি পান করুন

পানিশূন্যতা বা ডিহাইড্রেশনও মুখে দুর্গন্ধের অন্যতম কারণ। তাই রোজার সময়টায় প্রচুর পরিমাণ পানি পান করা প্রয়োজন।

মাউথ ওয়াশ এবং মেসওয়াক

মুখ পরিষ্কারের জন্য এবং মুখের দুর্গন্ধ দূর করার জন্য খাবারের পর মেশওয়াক অথবা মাউথ ওয়াশ দিয়ে দাঁত পরিষ্কার করতে পারেন।

কর্বোহাইড্রেট-জাতীয় খাবার খান

রোজার সময় পর্যাপ্ত পরিমাণে কার্বোহাইড্রেট না গ্রহণ করলে এর অভাবে শরীরে কিটোন উৎপন্ন হবে। এই কিটোন মুখের বাজের গন্ধ তৈরির জন্য দায়ী। তাই এ সময় কার্বোহাইড্রেট-জাতীয় খাবার খান। যেমন : কলা, ওটস, রুটি ইত্যাদি খেতে পারেন।

এলাচ, লবঙ্গ বা দারুচিনি

এলাচ, লবঙ্গ বা দারুচিনি- কোনটা আপনার পছন্দ? সেহরি খাওয়ার পরে এর যে কোনটা মুখে নিয়ে কিছুক্ষণ চিবাতে থাকুন। দেখবেন কিছুক্ষণ পর মুখের দুর্গন্ধ একেবারেই গায়েব হয়ে যাবে। এই মসলাগুলোতে থাকে এসেনশিয়াল ওয়েল, যা প্রাকৃতিক ভাবেই আপনার মুখে সুগন্ধের সৃষ্টি করে।